Sustain Humanity


Saturday, August 8, 2015

নিলয় হত্যাকাণ্ড তদন্তে আগ্রহী এফবিআই

নিলয় হত্যাকাণ্ড তদন্তে আগ্রহী এফবিআই

শহিদুল ইসলাম রাজী

০৮ আগস্ট ২০১৫,শনিবার, ২১:২৭

ব্লগার নিলাদ্রী চ্যাটার্জী ওরফে নিলয়ের শরীরে ১৪টি কোপের চিহ্ন পাওয়া গেছে। অতিরিক্ত রক্তক্ষরণে তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন ফরেনসিক বিশেষজ্ঞরা।

এদিকে নিলয় হত্যাকাণ্ডের তদন্তেও আগ্রহী মার্কিন গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। ঢাকায় অবস্থানকারী এফবিআই প্রতিনিধি শনিবার ঢাকা মহানগর পুলিশের কাছে নিলয় হত্যার তদন্তে সহযোগিতার আগ্রহ প্রকাশ করে। লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ডের তদন্তে সহযোগীতার পর নিলাদ্রী হত্যাকান্ডের তদন্তেও আগ্রহ প্রকাশ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থাটি।

আজ শনিবার ডিএমপির উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে নিলয় হত্যার তদন্তে সহযোগিতার আগ্রহ প্রকাশ করে।
এ ঘটনায় নিহতের স্ত্রী আশামনি গত শুক্রবার রাতেই অজ্ঞাত চারজনের বিরুদ্ধে খিলগাঁও থানায় মামলা দায়ের করেছেন। তবে আজ রাত ৯টা পর্যন্ত এই হত্যাকাণ্ডে জড়িত কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ।

আজ বিকেলে ঢাকা মেডিক্যাল কলেজ মর্গে নিহতের ময়নাতদন্ত শেষে লাশ গ্রামের বাড়ি পিরোজপুরে নিয়ে যাওয়া হয়। এ হত্যাকাণ্ডে খুনিদের ধরতে সাতদিনের আলটিমেটাম দিয়েছে গণমজাগরণ মঞ্চ। ব্লগার হত্যাকারীকে শিগগিরই গ্রেফতার করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারের ডিসি মুনতাসিরুল ইসলাম জানান, হত্যাকাণ্ডের পর শনিবার পর্যন্ত এফবিআইয়ের সাথে ডিএমপির উর্ধ্বতন কর্তৃপক্ষের একাধিকবার যোগাযোগ হয়েছে। তারা হত্যাকাণ্ডের তদন্তে আগ্রহ প্রকাশ করলে মহানগর পুলিশের পক্ষ থেকে ইতিবাচক মনোভাব দেখানো হয়েছে। রোববার ডিবি পুলিশের সাথে এফবিআই প্রতিনিধিদের বৈঠক হওয়ার কথা রয়েছে। তদন্তে কোন কোন বিষয়ে এফবিআই সহযোগিতা করতে পারে তা নিয়ে আলোচনা হবে। বৈঠকের পর এফবিআই সদস্যরা ঘটনাস্থল পরিদর্শনে যেতে পারেন।

তিনি বলেন, প্রত্যেকবারই ব্লগার হত্যার পর একটি সংগঠন দায় স্বীকার করে গণমাধ্যমে বিবৃতি পাঠায়। অতীতে এই সংগঠনের কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি। এমনকি ওই নামে কোনো সংগঠন আছে কি-না তারও কোনো অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। তবে এবার এই সংগঠনের ব্যাপারে জোরালোভাবে মাঠে নেমেছে গোয়েন্দা দল। বের করা হবে আসলে এ রকম কোনো সংগঠন থেকে বিবৃতি দেয়া হয় না-কি অন্য কেউ সংগঠনের নাম ব্যবহার করে এমন বিবৃতি পাঠায়।

তিনি জানান, নিলয় হত্যায় জড়িতদের কাউকে এখন পর্যন্ত গ্রেফতার করা হয়নি। প্রাথমিক আলামত সংগ্রহ করা হয়েছে। সিআইডি থেকে টেকনিক্যাল সাপোর্ট দেয়া হচ্ছে। পুলিশের সব শাখা মাঠে কাজ করছে। নিলয়ের কর্মস্থলে কারো সাথে শত্রুতা ছিল কি-না তাও খতিয়ে দেখা হবে। আশা করি খুব শিগগির হত্যাকারীরা গ্রেফতার হবে।

- See more at: http://www.dailynayadiganta.com/detail/news/44621#sthash.PrKGvEHy.dpuf
--
Pl see my blogs;


Feel free -- and I request you -- to forward this newsletter to your lists and friends!

No comments:

Post a Comment