Sustain Humanity


Monday, May 25, 2015

ভারতজুড়ে ভয়াবহ দাবদাহ অব্যাহত রয়েছে।আরো তিনদিন তীব্র দাবদাহ চলতে পারে। দাবদাহে অন্ধ্র ও তেলেঙ্গানায় মৃতের সংখ্যা বেড়ে ৫শ


 
দাবদাহে অন্ধ্র ও তেলেঙ্গানায় মৃতের সংখ্যা বেড়ে  ৫শ
 
 
ভারতজুড়ে ভয়াবহ দাবদাহ অব্যাহত রয়েছে। অন্ধ্র ও তেলেঙ্গানা রাজ্যে রবিবার আরো ১৬৫ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এ নিয়ে গত কয়েক দিনে ওই দুটি রাজ্যে প্রাণহানির সংখ্যা ৫শ'তে পৌঁছালো। ভারতের অন্যান্য অংশেও রেকর্ড তাপমাত্রা বিরাজ করছে।
ভারতের আবহাওয়া সংস্থা জানায়, অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানা রাজ্যে আরো তিনদিন তীব্র দাবদাহ চলতে পারে।
 
অন্ধ্র প্রদেশের সরকার প্রথমবারের মতো তাপদাহে প্রাণহানির কথা স্বীকার করেছে। 
 
রাজ্যের স্বাস্থ্য মন্ত্রী কামিনেনি শ্রীনিবাস বলেন, রবিবার হিটস্ট্রোকে ৬২ জনের মৃত্যু হয়েছে। তবে বেসরকারি একটি সূত্র জানায়, অন্ধ্র প্রদেশে ৯৩ ও তেলেঙ্গানা রাজ্যে ৭২ জনের প্রাণহানি হয়েছে। অন্ধ্র প্রদেশের মছলিপত্তনম ও টুনিতে সর্বোচ্চ ৪৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড় করা হয়েছে।
 
উত্তর প্রদেশের বিভিন্ন নগরীতে গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ গরম ছিল রোববার। উড়িষ্যায় নয় নগরীতে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রির উপরে রেকর্ড করা হয়েছে। 
 
মধ্যপ্রদেশের সবচেয়ে উঁচু ভূমি পাঁচমারহির তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১০ ডিগ্রি বেশি হয়ে ৪০ ডিগ্রি হয়েছে।
 
তেলেঙ্গানার করিমনগরে ১৯, নলগন্ডায় ১০, কাম্মামে ১০, ওয়ারাংগালে ৮, মাহবুবনগরে ৭, আদিলাবাদে ৭, মেডাকে ৬, নিজামাবাদে ৩, হায়দরাবাদে ১ ও রাংগারেড্ডিতে ১ জনের মৃত্যু হয়েছে। এছাড়া অন্ধ্র প্রদেশের নেলোরে ২২, প্রকাসমে ১৯, ভিজিয়ানাগরমে ১১, কৃষ্ণায় ১০, কাদাপায় ৬, পশ্চিম গোদাবড়িতে ৬ এবং বিশাখাপত্তনাম, শিকাকুলাম ও অনন্তপুরে তিন জন করে এবং পূর্ব গোদাবড়ি, চিত্তুর ও কুরনলে দুই জন করে এবং গুন্টুরে ৪ জনের মৃত্যু হয়েছে।
 
উত্তর প্রদেশে গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে বেশি তাপমাত্রা বিরাজ করছে। রাজ্যের রাজধানী লক্ষ্ণৌতে সর্বোচ্চ তাপমাত্রা ৪৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। রাজ্যের এলাহাবাদে সবচেয়ে বেশি তাপমাত্রা বিরাজ করছে। এখানে রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৭ দশমিক ৭। শনিবার ছিল ৪৭ ডিগ্রি সেলসিয়াস। বান্দায় ৪৬ দশমিক ৬ ডিগ্রি, সুলতানপুরে ৪৬ এবং বারানসি, আগ্রা ও বেরিলিতে ৪৫ দশমিক ৫ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আবহাওয়া দপ্তর সোম ও মঙ্গলবারও দাবদাহ অব্যাহত থাকার সতর্কবাণী করেছে।
 
মধ্য প্রদেশের আন্তর্জাতিক পর্যটন কেন্দ্র খাজুরাহোতে তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছুঁয়েছে। গত সপ্তাহে এখানে তাপমাত্রা ছিল ৪৫ ডিগ্রি সেলসিয়াস। খবর বাসস।

No comments:

Post a Comment