Sustain Humanity


Friday, May 8, 2015

‘তারা যখন কমিউনিস্টদের ধরে নিয়ে যেতে এলো আমি নীরব ছিলাম, কারণ আমি কমিউনিস্ট নই। তারা যখন শ্রমিক ইউনিয়নের লোকগুলোকে ধরে নিয়ে গেল আমি কথা বলিনি কারণ আমি শ্রমিক নই। তারপর তারা ফিরে এলো ইহুদিদের ধরে নিয়ে যেতে আমি চুপ করে ছিলাম, কারণ আমি ইহুদি নই। এবার তারা ফিরে এলো ক্যাথলিকদের ধরে নিয়ে যেতে, আমি কোনো কথা বলিনি, কারণ আমি ক্যাথলিক নই। শেষবার তারা ফিরে এলো আমাকে ধরে নিয়ে যেতে। কেউ আমার পক্ষে কথা বলল না, কারণ তখন আর কেউ বেঁচে ছিল না।’

নাৎসি শাসন আমলে জার্মান কবি মার্টিন নিমোলা কনসেনট্রেশন ক্যাম্পে একটা কবিতা লিখে বিখ্যাত হয়েছিলেন। কবিতাটির মূল অংশ এ রকম :

‘তারা যখন কমিউনিস্টদের ধরে নিয়ে যেতে এলো 
আমি নীরব ছিলাম, 
কারণ আমি কমিউনিস্ট নই। 
তারা যখন শ্রমিক ইউনিয়নের লোকগুলোকে ধরে নিয়ে গেল
আমি কথা বলিনি 
কারণ আমি শ্রমিক নই। 
তারপর তারা ফিরে এলো ইহুদিদের ধরে নিয়ে যেতে 
আমি চুপ করে ছিলাম,
কারণ আমি ইহুদি নই। 
এবার তারা ফিরে এলো ক্যাথলিকদের ধরে নিয়ে যেতে, 
আমি কোনো কথা বলিনি, 
কারণ আমি ক্যাথলিক নই। 
শেষবার তারা ফিরে এলো 
আমাকে ধরে নিয়ে যেতে। 
কেউ আমার পক্ষে কথা বলল না, 
কারণ তখন আর কেউ বেঁচে ছিল না।’ 


একাত্তর থেকে দু’হাজার পনেরো

শিমুল বিশ্বাস

০৩ এপ্রিল ২০১৫,শুক্রবার, ১৯:০১
 
 
image
 
 
 
 
 
একাত্তর থেকে দু’হাজার পনেরো | daily nayadiganta
বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির জন্ম হয়েছে মুক্তিযুদ্ধের ঘোষক ও ’৭১-এর রণাঙ্গনের দুঃসাহসী এক অধিনায়ক বীর উত্তমের হাত ধরে। যুদ্ধ শুরুর আগে নিরস্ত্র বাঙালির ওপর যখন.....
Preview by Yahoo
 

No comments:

Post a Comment