Sustain Humanity


Sunday, May 17, 2015

বিকল্প মীডিয়া ছাড়া এই নিরন্কুশ নৈরাজ্যের বিরুদ্ধে গণপ্রতিরোধ অসম্ভব! আসুন সারা দেশে বিকল্প মীডিযা গড়ার আন্দোলনে শামিল হোন বাংলা হস্তক্ষেপে! পলাশ বিশ্বাস


বিকল্প মীডিয়া ছাড়া এই নিরন্কুশ নৈরাজ্যের বিরুদ্ধে গণপ্রতিরোধ অসম্ভব!
আসুন সারা দেশে বিকল্প মীডিযা গড়ার আন্দোলনে  শামিল হোন  বাংলা হস্তক্ষেপে!
পলাশ বিশ্বাস
অনার্য বৌদ্ধময় প্রগতিশীল ধর্মনিরপেক্ষ এই বাংলা এখন ধর্মান্ধ মেরুকরণে হিন্দু সাম্রাজ্যবাদের বধস্থল ও ক্ষমতার অলিন্দে গৌরিক দাম্পত্যের শীত্কার,নরমেধ কার্নিওয়াল এবং বাংলা মীডিয়া বাজারের দখলে!গোবলয়ে তব্দীল এই বাংলা!ভুখা বাংলা,যেখানে থেকে ট্রেনে ভর্তি করে দশ দিগন্তে বাংলার বেকার সন্তানরা বাংলা ছেড়ে সারা বিশ্বে ছড়িয়ে যাচ্ছে রুজি রোজগারের জন্য,মা মাটি মানুষের রাজত্বে যেখানে নিশ্ছদ্র অন্ধকারে বসবাস করার এক মাত্র ছাড়পত্র হল শাসক গোষ্ঠির প্রজা হয়ে দিনযাপন!

নবউদারবাজদের রাষ্ট্রদ্রোহী দেশবিক্রী ব্রিগেডের সংস্কার যক্ষের পৌরাহিত্যই রাজনীতি এবং ক্ষমতার অলিন্দে মোসাহেবি করাই যেখানে সাহিত্য সংস্কৃতির জীবিকা!

তবু ছোট কাগজ,লিটিল ম্যাগ রমরম করে চলছে গাছে গরুর মীডিযা দুঃসময়ে!একাকী দ্বীপ হয়ে সমাজ বাস্তবের মুখোমুখি হওয়া সম্ভব হলেও,সমাজবাস্তব বদলের সম্ভাবনা দেশব্যাপী সংঘবদ্ধতা ছাড়া অসম্ভব!

বিকল্প মীডিয়া ছাড়া এই নিরন্কুশ নৈরাজ্যের বিরুদ্ধে গণপ্রতিরোধ অসম্ভব!

আসুন সারা দেশে বিকল্প মীডিযা গড়ার আন্দোলনে  শামিল হোন  বাংলা হস্তক্ষেপে!

বৌদ্ধময় ঐতিহ্য, অন্ত্যজ ব্রাত্য বহিস্কৃত শরণার্থী জীবন যাপনকে আত্মপরিচয়,চেতনা,মাতৃভাষাকে রাজনৈতিক সীমানা ডিঙিয়ে আবিস্কার করার প্রচেষ্টা এই ব্লগ,আপনার লেখাও চাই কিন্তু,যে স্বজনদের সঙ্গে যোগাযাগ নেই,তাঁদের খোঁজে এই বাস্তুহারা তত্পরতা,যেখবর মীডিয়া ছাপে না, যারা ক্ষমতার, আধিপাত্যের বলি প্রতিনিয়তই …

শুধু ভারতীয় বহিস্কৃত বহুসংখ্য জনগণের জন্যই নয়,শুধু বর্ণবৈষম্যের শিকার অস্পৃশ্য ভারতীয় অর্ধেক ভূগলের জন্যই নয়,বাংলাদেশেও পাকিস্তানে এবং পৃথীবীর অন্যান্য দেশে বসবাসকারি হিন্দু সংখ্যালঘুদের জন্য এবং সেই সমস্ত দেশে বাস্তবিক ধর্মনিরপেক্ষ আন্দোলনের জন্য সবচেয়ে বড় ক্ষতি এই মীডিয়া করপোরেট মেরুকরণ জনাদেশ।

আমরা বাংলা হস্থক্ষেপ দিল্লী থেকে শুরু করেছি এবং হস্তক্ষেপকে কেন্দ্র করে বিকল্প মীডিযা,বিকল্প পাঠক সৃষ্টির আন্দোলনে সব ভাষার মানুষকে জাতি ধর্ম সীমানার গলন্ডী ভেঙ্গে একসূত্রে গাঁথার কাজ শুরু করেছি!
আজকের গণতন্ত্রে মানুষের অস্তিত্ব বিলোপ হতে চলেছে!প্রকৃতি, পরিবেশ ও মনুষত্বের বিরুদ্ধ একচেটিয়া আক্রমণে দেশটা এখন মৃত্যু উপত্যকা!

বিক্লপ মীডিয়া ছাডা় মানুষকে মানববন্ধনে যুক্ত করে যুদ্ধঅপরাধীদের নিরন্কুশ ক্ষমতার বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তোলা অসম্ভব!

জনসাধারণকে ততক্ষণাত তথ্য দিতে আমরা ভারত ও ভারতের বাইরে মানুষের পক্ষে যারা মানুষের হয়ে দিবারাত্রি কাজ করে চলেছেন,তাঁদের সবাইকে একটি গণমাধ্যমের মুখে জনসাধারণের মুখোমুখি সব ভাষাতেই দাঁড় করাতে চাইছি!

বাংলা দেশে বিপরীত পরিস্থিতিতেও গণতন্ত্র ও ধর্ম নিরপেক্ষ আন্দোলন দিনের পর দিন আরও সংঘবদ্ধ হচ্ছে একের পর এক হত্যাকান্ডের পরও!সাংবাদিক সাহিত্যিক সংস্কৃতিকর্মী প্রাণের মুল্যে মনুষত্যের লড়াঈ চালিয়ে যাচ্ছেন!

অথচ এপার বাংলায় সবাই দলদাস ধান্দাবাজ বাজার ও ক্ষমতার আইকন!চ্যানেলে প্যানেলে তাঁদের হামেশাই দেখা যায়,কিন্তু মানুষের সঙ্গে তাঁদের কোনো যোগাযোগ থাকতে পারে না!

ছোট কাগজ বের করতেই দম ফুরিয়ে যায়৤বড় কাগজের পুঁজি আমাদের নেই!

বাংলাদেশে সোশাল মীডিয়া আন্দোলনের হাতিযার অথচ এপার বাংলায় ইউনিকোডে লিখতে অভ্যস্ত নয় যারা,তাঁদের মধ্যে অনেকেই জনগণের পক্ষে!

আমরা বাংলা হস্থক্ষেপে পশ্চিমবঙ্গের খবর সহযোগিতার  অভাবে প্রায়ই আপডেট করতে পারছি না এবং এইজন্যেই ওপার বাংলার সব খবর শেযার করতে পারছি না যেহেতু ভারত নিয়ে বাংলায় লেখার লোক আমাদের নেই!
অন্যান্য ভাষার কনটেন্ট আমরা সারা দেশ থেকে পাচ্ছি!সরাসরি নেপাল থেকে প্রতিনিযত গুরখালি ও ইংরাজিতে আপডেট আমরা শেযার করতে পারছি,কিন্তু বাংলায় যারা তৃণমুল স্তরে গরুত্বপূর্ম কাজ করছেন,তাঁদের সঙ্গে আমাদের যোগাযোগ হচ্ছে না!

আমরা চাই মীডিয়ায় যারা জনগণের পক্ষে,তাঁরা সবাই,ছোটকাগজ ও লিটিল ম্যাগের সবাইকে নিয়ে সঙঘবদ্ধ হয়ে বাজারের করপোরেট মীডিয়াকে ছাপিয়ে সারা দেশের জন জনগণের মীডিয়া,বিকল্প মীডিয়া গড়ে তুলতে!
ইতিমধ্যেই হসতক্ষেপের পাঠকসংখ্যা কুড়ি লক্ষের কাছাকাছি!সারা দেশে বন্ধুদের ব্লগ,পত্র পত্রিকার নেটওয়ার্ক এক করতে পারলে করপোরেটমীডিযার বিপক্ষে আমরা বিকল্প মীডিয়া গড়ে তুলতে পারি!
এই আন্দোলনে আপনাদের সহযোগিতা অবশ্যই চাই!

বাংলা

এই মহাদেশ এখন ধর্মোন্মাদি যুদ্ধ অপরাধীদের অনন্ত বধস্থল

Bangladesi blogger murdered
এই মহাদেশ এখন ধর্মোন্মাদি যুদ্ধ অপরাধীদের অনন্ত বধস্থল বাংলাদেশে আরও একজন ব্লগার খুন।আড়াই মাসে তিন ব্লগার খুন। নেপালে আবার ভূমিকম্প।হিমালয়ের প্রতি ইন্চি জমি যেমন দখলদারের হাতে বেদখল,এই বাংলাতেও বিনা প্রতিরোধে অবাধ পিপিপি র একচেটিয়া পুঁজির আধিপাত্য। সেন্ট পারসেন্ট হিন্দুত্বের কবলে এই পশ্চিমবঙ্গও এখনকার নির্মম সমাজবাস্তব।রবীন্দ্র সংস্কৃতিকে বিসর্জন দিয়ে চলছে অবিরাম গেরুয়াকরণ এবং রাজনৈতিক গৌরিক দাম্পত্যের মহোত্সব।ধর্মোন্মাদি মেরুকরণই এখন এপার বাংলায় ... Read More »
  • inShare5

রবীন্দ্রনাথকে ছাপিয়ে বাঙালির ইতিহাসে ঢুকে গেল মমতা মোদী যুগলবনদী বাংলার উন্নয়নের অজুহাতে

Breaking News copy
রবীন্দ্রনাথকে ছাপিয়ে বাঙালির ইতিহাসে ঢুকে গেল মমতা মোদী যুগলবনদী বাংলার উন্নয়নের অজুহাতে। আরে বাবা,বাজেটে বরাদ্দ নেই যদি ত একান্তবৈঠকে দাবিপ্তর দেখিয়ে দিদি কি না কি হাসিল করিলেন সেই আনন্দেই বাম ও কংগ্রেস বধের কার্নিওয়ালে বাঙালি রবীন্দ্রনাথকেও ভুলে গেল। ওপার বাংলায় রাজনীতিতে আরও বেশি প্রতিদ্বন্দ্বিতা।তবূু রবীন্দ্রনাথকে ওপার বাংলা মনে রেখেছে। অথচ বাংলায় মা মাটি মানুষের বিজ্ঞাপনে তিনি কবিগুরি হইয়া গেলেন,কবি মোদী ... Read More »
  • inShare6

গৌরিক দাম্পত্যের নৈরাজ্যে মগের মুল্লুক এই বঙ্গে মৃত্যুউত্সবের সুনামি

BREAKING NEWS
গৌরিক দাম্পত্যের নৈরাজ্যে মগের মুল্লুক এই বঙ্গে মৃত্যুউত্সবের সুনামি,বাজির আড়ালে বোমা! পিংলায় বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণ, মৃত ১২ Bengal Bleeds as Political Honeymoon ends in complete anarchy! লক্ষ্মীর পাঁচালি ঘরে ঘরে হিন্দুত্বের উত্সবে বলিপ্রদত্ত বাঙালি ঘরে ঘরে রাজকার্য রাজসূয় আয়োজনে বহিছে রক্তধারা নৈরাজ্যের অন্ধ নিশায় নিমজ্জিত বঙ্গে দেবি যাবে কবে বিসর্জনে? কবে হবে পরিবর্তন আবার? TMC activist’s ‘bomb unit’ blast ... Read More »
  • inShare11

বাংলাদেশ ধর্মনিরপেক্ষ ব্লগার, কর্মী অভিজিৎ রায় নিহত

2015/02/27 খবর 0 Comments
News of the world
Bangladesh Secular Blogger, Activist Abhijit Roy Killed. Jadavpur demands justice! বাংলাদেশ ধর্মনিরপেক্ষ ব্লগার, কর্মী অভিজিৎ রায় নিহত. যাদবপুর ন্যায়বিচার দাবী! বাংলাদেশের বিখ্যাত ব্লগার, বিজ্ঞান ও যুক্তিবাদী আন্দোলনের প্রথম সারির Activist অভিজিৎ রায়’কে ২৬ ফেব্রুয়ারী, বৃহস্পতিবার বাংলাদেশে কুপিয়ে খুন করে অজ্ঞাত পরিচয় কিছু ব্যক্তি। সন্দেহের তীর স্বভাবতই মুসলিম মৌলবাদীদের দিকে। আজ ২১ শে বইমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় ... Read More »
  • inShare4

জামাত এজেন্ডার পক্ষে সওয়াল, দুই বাংলা এক হোক

Mamata Banarjee
জামাত এজেন্ডার পক্ষে সওয়াল, দুই বাংলা এক হোক মমতার ঈলিশ দৈত্যের হাসিনা জবাব পানি নাই,ভাইস্যা যাইব ঈলিশ দেব কহিলেন, দুই বাংলা এক করে দাও, এটাই আমাদের স্বপ্ন সে যা হল তা হল,বিশ্ব বাংলায় আবার রটিল,রবীন্দ্রনাথে নিয়ে আমাদের ন্যাকামি এখন রীতিমত ছেলে খেলা। ইতিমধ্যে বাংলাদেশ জ্বলছে তো জ্বলছে,কতটা ইন্ধন যোগালেন দিদি,হিসাব হবে পরে। পলাশ বিশ্বাস Read More »
  • inShare3

RSS Hinduva Agenda abuses Rabindra and establishes him as Hindutva Brand (Bangla report)

National News
RSS Hinduva Agenda abuses Rabindra and establishes him as Hindutva Brand. Pl see the report. Palash Biswas হিন্দুরাষ্ট্রের পক্ষে ছিলেন রবীন্দ্রনাথ ! হিন্দুরাষ্ট্রের দাবিতে এ বার স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুরকেও টেনে নামিয়েছেন ভারতের রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘপ্রধান মোহন ভাগবত। তার কথায়, বিশ্বকবি যে ‘বিবিধের মাঝে মহামিলন’-এর কথা বলেছেন, তা হিন্দুরাষ্ট্রেই সম্ভব। মধ্যপ্রদেশে আরএসএসের এক কর্মশালায় রবিবার এমনটাই মন্তব্য করেছেন মোহন। রবীন্দ্রনাথের ... Read More »
  • inShare3

ছাত্রদের বিজয় মিছিলে কিন্তু আগামী লড়াইয়ের প্রতিশ্রুতি।

1. Black badging 2. Postering 3. Mass convention 4. Torch rally 5. Token MASS hunger strike for 24 hours (from 6 pm) 6. Peaceful cultural demonstration 7. Screening of HOKKOLOROB videos *All 'outsiders' are welcome. Today completes one month for which the police atrocities on the peaceful protesters of Jadavpur University went unpunished. Source : Subham Rath Photo: programme #hokkolorob :
ছাত্রদের বিজয় মিছিলে কিন্তু আগামী লড়াইয়ের প্রতিশ্রুতি। আগমনীর সুরমুর্ছনার জন্য কান পেতে রইলাম। পাশে ছিলাম,পাশে আছি,পাশে থাকব যাদবপুর। পলাশ বিশ্বাস মীডিয়ার খবর, আরও একবার তারুণ্যের উচ্ছ্বাস কলকাতার রাজপেথ। আরও একবার রাজপথে হলো কলরব। আবারও সেই যাদবপুর। ছাত্রদের বিজয় মিছিলে কিন্তু আগামী লড়াইয়ের প্রতিশ্রুতি।আগমনীর সুরমুর্ছনার জন্য কান পেতে রইলাম। পাশে আছি,পাশে থাকব যাদবপুর। মুকুল ঝরল বসন্তবিলাপের মত,জেদী দিদি চলে এলেন ছাত্রদের ... Read More »
  • inShare2

আগুন নেভেনি যাদবপুরে

1. Black badging 2. Postering 3. Mass convention 4. Torch rally 5. Token MASS hunger strike for 24 hours (from 6 pm) 6. Peaceful cultural demonstration 7. Screening of HOKKOLOROB videos *All 'outsiders' are welcome. Today completes one month for which the police atrocities on the peaceful protesters of Jadavpur University went unpunished. Source : Subham Rath Photo: programme #hokkolorob :
গীতশ্রী জানিয়েছে, “আমি তিন বছর পড়াশুনা করে স্নাতক হয়েছি। এই শংসাপত্র আমার কাছে একটা স্বপ্নের মতো। কিন্তু আরও বড় স্বপ্ন আছে, এবং শিরদাঁড়াটা শক্ত আছে। অতএব, প্রবল শক্তিশালী শাসকের মুখের উপর এই “না” বলতে পারাটাই, হয়ত সেরা সার্টিফিকেট।” যাদবপুর ইউনিভার্সিটির সমাবর্তন। প্রথম বুক চেতানোর খবর।সমাবর্তনের দিন যাদবপুরে ছাত্র বিক্ষোভ, শংসাপত্র নিতে অস্বীকার, রাজ্যপালকে কালো পতাকা পড়ুয়াদের। পলাশ বিশ্বাস আগুন নেভেনি ... Read More »
  • inShare9

জেহাদের ভীত নাড়িয়ে দিয়েছে মালালার দীপ্ত আভাঃ

हरा
সোনারপুর, কোলকাতা। পেশোয়ারের সৈনিক স্কুলে ঢুকে নির্বিচারে গুলি করে নিস্পাপ শিশুদের হত্যা করার পর তেহরিক–ই-তালিবান মুখে যা খুশি স্বীকার করুক না কেন আসলে তারা যে মালালার উদাত্ত আহ্বানে এবং সামাজিক পুনর্গঠনের কর্মসূচীতে ভয় পেয়ে গেছে তার নানা আভাস পাওয়া যাচ্ছে। গত ১০ই সেপ্টেম্বর নোবেল পুরস্কার ভাষণে মালালা উদাত্ত কন্ঠে ঘোষণা করেছিল, “ প্রিয় বোন এবং ভাইয়েরা… কেন আমারা সেই দেশগুলিকে ... Read More »
  • inShare6

প্রধানমন্ত্রীর কাছে একটি ব্যক্তিগত চিঠি

Nasreen Taslima
প্রধানমন্ত্রীর কাছে একটি ব্যক্তিগত চিঠি  মাননীয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অচেনা মানুষ হিসেবে এই চিঠি আপনাকে লিখছি না। আমাকে চেনেন আপনি। দেশে থাকাকালীন বেশ কয়েকবার দেখা হয়েছিল আপনার সঙ্গে। তখন, নব্বই-একানব্বই সালে আপনাকে শুভাকাঙ্খী হিসেবেই আমি বিশ্বাস করতাম। কিন্তু আমার বিরুদ্ধে দেশ জুড়ে মৌলবাদীদের মিছিল হওয়া, আমার মাথার দাম ঘোষণা হওয়া, লোকের ধর্মানুভূতিতে আঘাত করেছি এই অভিযোগে আমার বিরুদ্ধে খালেদা-সরকারের মামলা ... Read More »
  • inShare6

শেখ মুজিবুর রহমান পূর্ব পাকিস্তানের মুকুটহীন সম্রাটে পরিণত হয়েছেন

News of the world
ইতিহাস কথা কওঃঅবাধ নির্বাচনের মাধ্যমে সাবেক পররাষ্ট্রমন্ত্রী জুলফিকার আলি ভুট্টো পশ্চিমের একক নেতা হিসেবে আবির্ভূত হয়েছেন এবং বাঙালি জাতীয়তাবাদী শেখ মুজিবুর রহমান পূর্ব পাকিস্তানের মুকুটহীন সম্রাটে পরিণত হয়েছেন। ইতিহাস কথা কওঃঅবাধ নির্বাচনের মাধ্যমে সাবেক পররাষ্ট্রমন্ত্রী জুলফিকার আলি ভুট্টো পশ্চিমের একক নেতা হিসেবে আবির্ভূত হয়েছেন এবং বাঙালি জাতীয়তাবাদী শেখ মুজিবুর রহমান পূর্ব পাকিস্তানের মুকুটহীন সম্রাটে পরিণত হয়েছেন। দি টাইমস, ৯ ডিসেম্বর, ... Read More »
  • inShare6

প্রিয় বন্ধু, অন্ত্যজ জীবনের রূপকার বরেণ্য কথাশিল্পী অনিল ঘড়াই আর নেই।

renowned novelist Anil gharai | hastakshep
জাত কেউটের মতই জাত লেখক ছিলেন অনিল ঘড়াই। জাতে কিন্তু ছিলেন হাড়ি। অন্ত্যজ, ব্রাত্য, দলিত। অতি দলিত। কিন্তু দলিত জীবনের কোনো হীনমণ্যতা তাঁকে কোথাও স্পর্শ করতে পারেনি। অন্ত্যজ জীবনের সমাজবাস্তবকে তুলে ধরতে তিনি আমার মতে অনেক বড় বড় বাংলা লেখকের তুলনায় অনেক বেশি ক্ষমতার পরিচয় দিয়েছেন তাঁর প্রতিটি লেখায় বিশেষকরে ছোটগল্পে।পরিযান প্রমাণ। যা ছিলেন যা হয়েছিলেন জাত কেউটের মতই জাত ... Read More »
  • inShare7

‘এসে দেখি আমি ধর্মতলার চারকোণে চারদল….?’

Babri Masjid | hastakshep
১৯৫৬ এর ৬ই ডিসেম্বর। বাবাসাহেব আম্বেদকর এর মৃত্যুদিন। ১৯৯২ সালের ঠিক ঐ দিনটাকেই বেছে নিয়েছিলো সংঘ-এর লোকরা বাবরি মসজিদ ধ্বংস করতে। বুঝিয়ে দিয়েছিলো— শুধু মুসলিমরা নয়, অন্য কোনো সংখ্যালঘুরাও নয়, মৌলবাদের প্রধাণ টার্গেট তাদের ‘নিজেদের’ ধর্মের লোকরা। নীচু জাতেরদের মুক্তি যে তথাকথিত ‘বর্ণ হিন্দু’ সম্প্রদায়ের দয়াদাক্ষিণ্যের ওপর দাঁড়িয়ে হবে না, দলিতদের মুক্তির জন্য যে তাদের বেড়িয়ে যেতে হবে হিন্দুধর্মের আচার-আচরণ ... Read More »
  • inShare8

রামের নামে পিতৃ পরিচয় না হলেই বাকি ভারতবাসীরা হারামজাদা

Question mark | hastakshep
গত সোমবার দিল্লীর এক নির্বাচনী প্রচারে গিয়ে সাধ্বী নিরঞ্জন জ্যোতি বাকি ভারতবাসীদের এরকম কদর্য ভাষাতেই আক্রমণ করেছিলেন। ঘটনা প্রসঙ্গে এদিনই দিল্লীর একটি গির্জাতে একদল দুষ্কৃতী আগুন ধরিয়ে দেয়।  পরদিন থেকে পার্লামেন্টের উভয় কক্ষেই প্রচণ্ড নিন্দার মুখে পড়ে শাসক দল। লোকসভা এবং রাজ্যসভা অচল করে দেন বিরোধী সাংসদেরা।দাবী ওঠে সাধ্বী নিরঞ্জন জ্যোতিকে পদত্যাগ করতে হবে। দাবী ওঠে তার বিরুদ্ধে পুলিশকে এফআইআর ... Read More »
  • inShare10

তাহলে মতুয়ারা কি এবার বিজেপিতে এবং তাতে কি উদ্বাস্তুদের নাগরিকত্ব সমস্যার সমাধান হবে?

অবশেষে অনশন প্রত্যাহার করে নিলেন মতুযারা বিজেপির ভরসায় সুব্রতঠাকুরের সঙ্গে বিজেপি নেতাদের রুদ্ধদ্বার বৈঠকের পর প্রশ্ন উঠছে স্বঘোষিত মতুয়া মমতাব্যানার্জিকে সমর্থন করে উদ্বাস্তুদের ও মতুয়াদের কি লাভটা হল? প্রশ্ন উঠছে তৃণমূল সরকারের মন্ত্রী হিসাবে তাহলে সুব্রত ঠাকুরের পিতা এ যাবত কি করতে পেরেছেন? প্রশ্ন উঠচে উদ্বাস্তু নেতা উপেন বিশ্বাসের ভূমিকা নিয়ে ও অন্যান্য তৃণমূলি নেতাদের ভূমিকা নিয়েও,তাঁরা তৃণমূলে থেকে কিছুই ... Read More »
  • inShare17

তৃণমুল বিজেপি উদ্বাস্তুদের নাগরিকত্বের দাবিতে মতুয়া মন্চে মঞ্জুলপন্থী

Question mark | hastakshep
গাজন নেগেছে,তৃণমুল বিজেপি উদ্বাস্তুদের নাগরিকত্বের দাবিতে মতুয়া মন্চে! উদ্বাস্তুদের নাগরিকত্বের দাবিতে আজ (বৃহস্পতিবার) অনশন ও গণকনভেনশন অনুষ্ঠিত হয়। আজ থেকে আমরণ অনশন শুরু হয়েছে উত্তর ২৪ পরগণার ঠাকুর নগরের মতুয়া ধামে। সারা ভারত মতুয়া মহাসংঘের পক্ষ থেকে এই অনশন শুরু হয়েছে। মোট ২১ জন আজ প্রথম দিনের অনশনে উপস্থিত ছিলেন। অন্যদিকে সারা ভারত ফরওয়ার্ড ব্লক –এর পক্ষ থেকে উত্তর ২৪ ... Read More »
  • inShare13

লতিফ কে গ্রেফতারে বিলম্ব হলো কেন?

Abdul Latif Siddiqui, one of the top leaders of ruling Awami League of BanglaDesh | hastakshep
মুরতাদ লতিফ কাজ্জাবীর গ্রেফতারের মধ্য দিয়ে জনরোষ সাময়িক লাঘব হলেও অনেক জোরালো প্রশ্নের অবসান হবে না। আর এসব প্রশ্নগুলো শুধু প্রাসঙ্গিকই নয়; পাশাপাশি দেশের নিরাপত্তা, প্রধানমন্ত্রীর স্বচ্ছতা, মন্ত্রীদের যোগ্যতা, তথা সরকারের নীতি নির্ধারকদের সচেতনতা, সক্রিয়তা ও সমন্বয়হীনতার প্রকট অভাব প্রতিভাত করেছে। প্রসঙ্গতঃ প্রথম যে প্রশ্নটি জনমনে ব্যাপক আলোড়ন তুলেছে, তা হলো: ঢাকাসহ দেশের ১৮টি জেলার ২২টি আদালতে মুরতাদ লতিফের বিরুদ্ধে ... Read More »
  • inShare8

নিত্যানন্দ গায়েন ঃসুন্দরবনের কবিতা,বাদাবন মানুষের কবিতা

Bangla Poetry
1- ক্যানিং নদী ————- ক্যানিং নদী মোজে গেছে দু ধারে অসংখ মানুষের বসবাস দাদু বলতেন এক সময় এই নদী নাকি ছিল খুব রাগী , দুরন্ত। আসত যখন জোয়ার মনে হত আসছে সেই অহঙ্কারী ইংরেজ অফিসার লার্ড ক্যানিং এক মাতালের মত তাই এর নাম ছিল মাতলা নদী এখন আর সেই রাগ নেই বুড়ো হয়ে গেছে ভাটা পড়লে দেখা যায় তার তলে ... Read More »
  • inShare6

‘সংঘ’ এর দেশপ্রেমের নমুনা:

1. Black badging 2. Postering 3. Mass convention 4. Torch rally 5. Token MASS hunger strike for 24 hours (from 6 pm) 6. Peaceful cultural demonstration 7. Screening of HOKKOLOROB videos *All 'outsiders' are welcome. Today completes one month for which the police atrocities on the peaceful protesters of Jadavpur University went unpunished. Source : Subham Rath Photo: programme #hokkolorob :
সংঘ পরিবার আজ নিজেদেরকে দেশপ্রেমের ঝান্ডাধারী হিসেবে হিসেবে হাজির করে, ভারতমাতার নামে স্লোগান দিয়ে দেশের যুবসমাজ আর খেটে-খাওয়া মানুষের কাছে দেশের জন্য বলিদান দেওয়ার কথা প্রচার করে। আর.এস.এস এর দেশভক্তির ব্যাপারটা ঠিক কিরকম সেটা বোঝার জন্য আসুন, দেশ যখন ব্রিটিশের অধীন ছিলো, তখন বিদেশী সভ্যতা-সংস্কৃতির ভয়ঙ্কর বিরোধী আর.এস.এস ঠিক কী ভূমিকা পালন করছিলো একবার ফিরে দেখি। স্বাধীনতা সংগ্রামের সময়ের ভূমিকা ... Read More »
  • inShare8

এক অপ্রেমিকের জন্যঃতসলিমা নাসরি

Taslima Nasreen
এই শহরেই তুমি বাস করবে, কাজে অকাজে দৌড়োবে এদিক ওদিক কোথাও আড্ডা দেবে অবসরে, মদ খাবে, তুমুল হৈ চৈ করবে, রাত ঘুমিয়ে যাবে, তুমি ঘুমোবে না। ফাঁক পেলে কোনও কোনও সন্ধেয় এ বাড়ি ও বাড়ি খেতে যাবে, খেলতে যাবে, কে জানে হয়তো খুলতেই যাবে আলগোছে কারও শাড়ি আমার আঙিনা পেরিয়েই কোনও বাড়িতেই হয়তো। এ পাড়াতেই হয়তো দু’বেলা হাঁটাহাঁটি করবে, হাতের ... Read More »
  • inShare3

সংবিধান দিবস পালন করার জন্যও অনুমতি দিলনা কোলকাতা পুলিশঃ

Constitution (Saradindu) 2
বিজ্ঞপ্তিঃ সংবিধান দিবস পালন করার জন্যও অনুমতি দিলনা কোলকাতা পুলিশঃ ভারতীয় সংবিধানের ৬৫ বছর পূর্তি উপলক্ষে রাজ্যের বিভিন্ন, সংগঠনের সহযোগিতায় আগামী ২৬শে নভেম্বর কোলকাতার ওয়াই রোড থেকে রেডরোডে অবস্থিত ডঃ বি আর আম্বেদকরের মূর্তির পাদদেশ পর্যন্ত যে পদযাত্রার আয়োজন করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছিল ন্যাশনাল সোশ্যাল মুভমেন্ট তার অনুমতিই দিলনা কোলকাতা পুলিশ। কোলকাতা ট্রাফিক পুলিশও দায়িত্ব নিতে অস্বীকার করল। এই ...Read More »
  • inShare14

আবার যাদবপুর। সাথে প্রেসিডেন্সী। আবার রাজপথ। আবার ছাত্রসমাজ। এবং প্রতিবাদ!

Suvro Bhattacharya,
আবার যাদবপুর। সাথে প্রেসিডেন্সী। আবার রাজপথ। আবার ছাত্রসমাজ। এবং প্রতিবাদ! প্রতিবাদ সমাজের স্বঘোষিত মাতব্বরদের অনৈতিক খবরদারির বিরুদ্ধে! তাই আন্দোলন। আন্দোলন প্রতিটি মানুষের ব্যক্তি স্বাধীনতার স্বপক্ষে। আন্দোলন প্রতিটি নাগরিকের মৌলিক অধিকার রক্ষার দাবিতে। কিন্তু প্রশ্ন উঠেছে সেই আন্দোলনের প্রকরণ নিয়ে। প্রশ্ন উঠেছে ভারতীয় সংস্কৃতির ঐতিহ্য ও আধুনিকতার দ্বন্দ্ব নিয়েও। প্রশ্ন উঠেছে ছাত্রসমাজের অধিকারের সীমারেখা নিয়েও। আসলে নগর কোলকাতা তার শত প্রাগ্রসর ... Read More »

Popular Posts





Random Posts

Latest Posts

Recent Comments

नेपाल भूकंप पर विशेष #WithNepal

नेपाल भूकंप पर विशेष रिपोर्टिंग
नेपाल भूकंप पर विशेष रिपोर्टिंग

ताज़ा आलेख/ समाचार

Subscribe Hastakshep

जनपक्षधर पत्रकारिता,

अपने ईमेल पर हमारा न्यूज़लैटर प्राप्त करने के लिए सब्सक्राइब करें।


No comments:

Post a Comment