Sustain Humanity


Wednesday, November 9, 2016

বড় টাকার নোট মানে আরো বেশি জাল যদি এই তত্ত্বে ৫০০/১০০০ বাতিল হয়, তাহলে কোন যুক্তিতে ২০০০ টাকার নোট বাজারে আসে? আসা দরকার ছিল তো ২০০ টাকার নোট! ভারতের কর্পোরেটাইজেশনের চূড়ান্ত দিকে যাওয়ার আশংকা।অনলাইন ব্যবসা বাড়ানোর চেষ্টা।

ভাষা ও চেতনা সমিতি ৯৪৩৩১১৫৫৯৫
১। ক্ষুদ্র ছোট ছোট ব্যবসায়ীদের হাতে হ্যারিকেন হবে -- সাতশ টাকার মাল কিনলে সাতটা একশ টাকা বা ৭০টা ১০ টাকা আর কে দেবে! শপিং মলের রমরমা বাড়বে।
২। ব্যবসাটা বড় ব্যবসায়ীদের দিকে যাবে।
৩। পাড়ার যে সব দোকানে ক্রেডিট কার্ডে কেনার সুযোগ নেই তাঁদের ব্যবসা মল বা মলের মত পাড়ায় পাড়ায় ছোট ছোট মলে/এসি দোকানে যাবে। সব্জি ব্যবসা মার খাবে। মার খাবে দেশি ওষূধ ব্যবসা। 
৪। বড় টাকার নোট মানে আরো বেশি জাল যদি এই তত্ত্বে ৫০০/১০০০ বাতিল হয়, তাহলে কোন যুক্তিতে ২০০০ টাকার নোট বাজারে আসে? আসা দরকার ছিল তো ২০০ টাকার নোট!
ভারতের কর্পোরেটাইজেশনের চূড়ান্ত দিকে যাওয়ার আশংকা।অনলাইন ব্যবসা বাড়ানোর চেষ্টা।
৫। কেউটের মুখে হাসি/ চিন্তায় মরে চাষি । এক বিশিষ্ট অর্থনীতিবিদের মতে, বিগ বিজনেস ক্লাস এবং কর্পোরেট লবি খুশি। ওদের বেআইনি টাকা নেই হতেই পারে না। আগেই জানতো তাই ব্যবস্থা করে রেখেছে। ব্যবস্থা করে রেখেছে মোদি এবং তাঁর ঘনিষ্ঠরা। বিপদ গরিব স্বল্পবিত্ত মধ্যবিত্ত মানুষের । টুইন টাওয়ার ধ্বংসে কোনও ইহুদি মারা যান নি। সেদিন অফিস যান নি কেউ । বিগ মাড়োয়ারি লবি, বিজনেস ক্লাস কর্পোরেট লবির খুশি আমাদের দুশ্চিন্তার কারণ। ব্যাংক বন্ধ এ টি এম্বন্ধে তাঁদের আপত্তি নেই কেন? 
৬। প্রতিদিন ২০০০ টাকা তুলতে যাওয়া সম্ভব? বিরাট লাইন পড়বে ন? ১০০ টাকা সহজে এ টি এমে মেলে না।
৭। 'একবারে ৪০০০ টাকার বেশি পালটানো যাবে না'। বৃদ্ধ বৃদ্ধা বা চকুরিরতরা ব্যাঙ্কে যাবেন কখন, কী করে? যথেষ্ট টাকা ছাপা নেই। এত তাড়াহুড়ো কেন? ৯ নভেম্বর এন ডি টিভি কেলেংকারি ঢাকতে?
৮। জাল টাকা তো নতুন নোটে বেশি সম্ভাবনা। এখন আমরা অনেক দিন দেখে ৫০০/১০০০ টাকার চিনতে আপ্রি নতুন কোনটা আসল / নকল চিনব কী করে? 
৯। আর এস এস লবি যদি জাল নোট ছেপে উত্তরপ্রদেশ বা পাঞ্জাবে বিলি করে মানুষ জানবে বুঝবে কী করে?
১০। জাল টাকা কত? সরকারে তো দু বছরের বেশি বিজেপি। জাল নোটের দায়িত্ব কার? এর জন্য মোদি রাজনাথ জেটলি পদত্যাগ করলেন না কেন? ২০০০ টাকা নোট ছাপার খবর সোস্যাল মিডিয়ায় ছিল। কারা ছাড়াল? কেন? তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হল না কেন? সুপরিকল্পিত ষড়যন্ত্র।
১১। দেশের কত ক্ষতি হল? ১২। বিমান টিকিট কাটাযাবে? যার মোদি মার্কা টাকা আছে তিনি ২০-২০০০ কোটি টাকার বিমান টিকিট কেটে বাতিল করে টাকাটা তুলে নিতে পারবে।
ঋণ- অমিয় বাগচী।। বিশ্বেন্দু নন্দ।। বহু ্সহ
নাগরিক


--
Pl see my blogs;


Feel free -- and I request you -- to forward this newsletter to your lists and friends!