Sustain Humanity


Friday, October 7, 2016

মহিষাসুর স্মরণে প্রবল বাধাঃ Saradindu Uddipan

মহিষাসুর স্মরণে প্রবল বাধাঃ 
Saradindu Uddipan

প্রশাসন এবং পুলিশের ভয়ে প্রায় চুপিচুপি অসুর স্মরণ সভা করতে হল গুমা অসুর স্মরণ কমিটিকে। গত ১লা অক্টোবর বিড়ার বান্ধব পল্লীতে পুলিশের প্রবল অসহযোগিতা ও বাঁধা দেবার ফলে মহিষাসুর স্মরণ অনুষ্ঠান মাঝখানে বন্ধ করে দিতে হয় ফলে পুলিশ অনুমতি নিতে যাওয়াই ভয়ের কারণ হয়ে দাঁড়ায়। অনুষ্ঠানের আয়োজক বীরেন বৌদ্ধ জানান যে, পাছে অনুষ্ঠানই বন্ধ করে দেয় কিনা এই ভেবে তারা এই চুপিচুপি অসুর স্মরণ করতে বাধ্য হয়েছেন। তিনি আরো জানান যে আমাদের প্রাচীন ইতিহাস, সংস্কৃতি চর্চা এবং মত প্রকাশের স্বাধীনতা আমাদের মৌলিক অধিকার কিন্তু সরকার সেই মৌলিক অধিকার কেড়ে নিচ্ছে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নানা প্রান্ত থেকে আগত গুনিজন, শিক্ষক ও দলিত-বহুজন আন্দোলনের একনিষ্ঠ কর্মীবৃন্দ। সভানেত্রী হিসেবে মনোনীত করা হয় অসুর আন্দোলনের একনিষ্ঠা কর্মী মাননীয়া সবিতা কুণ্ডু মহাশয়াকে। প্রত্যেক বক্তার বক্তব্যের মধ্য দিয়েই উঠে আসে মূলনিবাসী বহুজন মানুষের সাম্য, মৈত্রী, স্বাধীনতা, ভ্রাতৃত্ব ও অতীতের গৌরবোজ্জ্বল কাহিনী। ক্ষোভ প্রকাশ করা হয় যে আজ আমরা ভারতের আদি জনপুঞ্জের মানুষ হওয়া সত্ত্বেও নিজের দেশে পরাধীন হয়ে বাস করছি। ওদের দুর্গা পূজায় আলোর বন্যা আর আমাদের মহিষাসুর তথা হুদূড় দুর্গার স্মরণ সভায় নিকশ অন্ধকার।
সকলেই শপথ গ্রহণ করেন যে এই মহিষাসুরের স্মরণ দিকে দিকে ছড়িয়ে দিতে হবে। ঠাকুরনগর থেকে আগত প্রতিনিধিরা জানান যে তারা অবিলম্বে সেখানকার আম্বেদকর ভবনে মহিষাসুর স্মরণ সভা পালিত করবেন।