Sustain Humanity


Saturday, June 18, 2016

Dalit Solidaritry Movement for ROHIT VEMULA (West Bengal) ******************************************************************************* চুনী কোটাল থেকে রোহিত ভেমুলা ************************************** ব্রাহ্মণ্যবাদের আঘাত অব্যাহত আসুন প্রতিরোধে সামিল হই .


Dalit Solidaritry Movement for ROHIT VEMULA (West Bengal)
*******************************************************************************
চুনী কোটাল থেকে রোহিত ভেমুলা 
**************************************
ব্রাহ্মণ্যবাদের আঘাত অব্যাহত 
আসুন প্রতিরোধে সামিল হই ..
@@@@@@@@@@@@

রোহিত তাঁর সুইসাইড নোটে লিখেছিল "আমার জন্ম পরিচয়ই আমার মৃত্যুর কারণ" । বিজ্ঞানের ইতিহাস নিয়ে গবেষণা করা ছাত্র রোহিত ভেমুলা হায়দ্রাবাদ জাতীয় বিশ্ববিদ্যালয়ের রিসার্চ স্কলার । এই বিশ্ববিদ্যালয় গত দশ বছরে দলিত জন্ম পরিচয়ের কারণেই রোহিতের মত আরো আট জন ছাত্রকে আত্মহত্যা করতে বাধ্য করেছে । এই মৃত্যুগুলি নিছক আত্মহত্যা নয়, জাতপাত দীর্ন সমাজের দ্বারা তৈরি প্রাতিষ্ঠানিক হত্যা । এই ঘটনা সুদূর হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের নয় । আমাদের রাজ্যেও একই দোষে দুষ্ট । আর যারা মনে করেন যে, আমাদের রাজ্যে অর্থাৎ পশ্চিমবঙ্গে জাতপাত ভেদাভেদ নেই, তারা মুর্খের জগতে বসবাস করছেন । তাঁদের মনে করিয়ে দেই ১৯৯২ সালের ১৬ ই আগস্ট শবর জাতির প্রথম গ্রাজুয়েট চুনি কোটালের আত্মহত্যা । বর্ণহিন্দু ছাত্র-শিক্ষকের অপমান অত্যাচার সহ্য করতে না পেরে আত্মহত্যা করতে বাধ্য হয়েছিল । 
রোহিত ভেমুলার স্বাধিকার আন্দোলন কেবল হায়দ্রাবাদ, জহরলাল নেহেরু ও যাদবপুর বিশ্ববিদ্যালয়রে মধ্যে সীমিত আন্দোলন নয় । এ আন্দোলন বাংলা তথা ভারতের প্রত্যেকের দলিতদের স্বাধিকার আন্দোলন । রোহিতের প্রাতিষ্ঠানিক হত্যা আমাদের নির্মম দেখিয়ে দিয়েছে যে, কী নিষ্ঠুর ভাবে মনুবাদী শাসন ব্যবস্থা এখনও সমান ভাবে কার্যকারী । 
ইতিমধ্যেই হায়দ্রাবাদ, জহরলাল নেহেরু ও যাদবপুর বিশ্ববিদ্যালয়রের স্কলার ছাত্রছাত্রীরা রোহিত স্বাধিকার আন্দোলনকে এগিয়ে নিয়ে যাবার জন্য বাংলার কলেজ, বিশ্ববিদ্যালয়, বিভিন্ন সংগঠন ও গণ সংগঠনদের একত্রিত করে এক জন আন্দোলনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে । বাবাসাহেব ডঃ আম্বেদকার জাতপাত হীন ভারত গড়তে চেয়েছিলেন । আসুন আমরা সকলে মিলে জাতি-বর্ণ ব্যবস্থার বিলোপের লক্ষ্যে গণ আন্দোলন গড়ে তুলি । 
সকলের দাবি হোকঃ 
১) সমাজ থেকে বর্ণব্যবস্থা/জাতপাত ব্যবস্থার সম্পুর্ণ নির্মূল করণ ।
২) শিক্ষাক্ষেত্র থেকে শুরু করে সবক্ষেত্রে বৈষম্য বিরোধী রোহিত ভেমুলা আইন প্রণয়ন করা ।
৩) দলিতদের উপর অত্যাচার বিরোধী আইন কঠোর ভাবে প্রয়োগ করা ।
রোহিত স্বাধিকার আন্দোলনের এই কর্মসূচীকে সর্বস্তরে পৌঁছে দেবার জন্য আপনাদের সার্বিক সহযোগিতা কামনা করি । ব্রাহ্মণ্যবাদ নিপাত যাক । জয় ভীম জয় ভারত ।

Parimal Mallick's photo.
Parimal Mallick's photo.
Parimal Mallick's photo.
--
Pl see my blogs;


Feel free -- and I request you -- to forward this newsletter to your lists and friends!