Sustain Humanity


Thursday, June 16, 2016

নীল ঢেউয়ের প্রতীক্ষায়ঃ জয় ভীম, রোহিত স্বাধিকার আন্দোলন জিন্দাবাদ Saradindu Uddipan

নীল ঢেউয়ের প্রতীক্ষায়ঃ জয় ভীম, রোহিত স্বাধিকার আন্দোলন জিন্দাবাদ

Saradindu Uddipan 

ভারতবর্ষের বর্তমান রাজনৈতিক অবস্থার প্রেক্ষিতে রোহিত স্বাধিকার আন্দোলনকে যথেষ্ট গুরুত্ব এবং আন্তরিকতা দিয়ে অনুভব করছেন বর্তমান প্রজন্মের উচ্চ শিক্ষিত ছত্রছাত্রী এবং গবেষকেরা। তারা তাত্ত্বিক ভাবেই বিশ্লেষণ করে বলতে চাইছেন যে রোহিতের স্বাধিকার আন্দোলন আসলে বাবাসাহেব আম্বেদকরেরই অসমাপ্ত কাজের অবিচ্ছেদ্য অংশ। নব প্রজন্মের গবেষকেরা মার্ক্স, এঙ্গেলস, লেনিন, স্ট্যালিন, চে-গুয়েভারা মাওসেতুং, নেলসন মেন্ডেলার সাথে বাবাসাহেবকেও সমান গুরুত্ব দিয়ে ভাবিকালের রাজনৈতিক আঙিনায় এক নবতর দিগন্ত উন্মোচন করেছেন। অনেকে বাবাসাহেবের ভাগিদারী দর্শনের মধ্যে সমস্ত নিপীড়িত মানুষের উত্থানের এক যুগান্তকারী মানবতাবাদী দর্শনের উন্মেষ দেখতে পেয়েছেন।

অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের উচ্চ শিক্ষিত ছাত্র ছাত্রী গবেষকদের মধ্যে আম্বেদকরবাদের প্রতি এই অনুরাগ আকস্মিক ভাবে তাল পড়ার মত কোন বিষয় নয়। এর প্রেক্ষাপ্টেও রয়েছে সুদীর্ঘ ভাগিদারী লড়াইয়ের ইতিহাস। আর সংবিধান নামক একটি রক্ষাকবচের মাধ্যমে সমস্ত নিপীড়িত মানুষের এই ভাগিদারীও সুনিশ্চিত করেছেন ডঃ বি আর আম্বেদকর। তিনিই দলিত, অচ্ছুৎ, শোষিত, বঞ্চিত নিপিড়িতদের উচ্চ শিক্ষা গ্রহণের বাঁধা স্বরূপ ব্রাহ্মন্যবাদ নামক জগদ্দল পাথরকে গুড়িয়ে দিয়েছেন। ফলে বিপুল সংখ্যক আর্থ-সামাজিক-মানসিক ভাবে পিছিয়ে রাখা ছাত্রছাত্রীরা উঠে আসছে উচ্চ শিক্ষার আঙিনায়। তারা ভাগীদারীর নীলা নিশান ও বাবাসাহেবকে সামনে রেখে শুরু করছেন ছত্র রাজনীতির এক নতুন ঘরানা। যাকে কিছুতেই প্রগতিশীল ছাত্রছাত্রীরা অন্যায় বা অপাংক্তেয় মনে করছেন না।

আর এটাই হয়েছে ব্রাহ্মন্যবাদী রাজনৈতিক একাধিপত্যের সব থেকে বড় বিপদ। তারা রাজনৈতিক ভাবে সমাজের প্রগতিশীল অংশের এই ভাগিদারী আন্দোলনের কাছে পরাজিত হয়ে নক্কারজনক ভাবে প্রশাসনকে কাজে লাগিয়ে এই আন্দোলনের বিরুদ্ধে নানা ষড়যন্ত্র রচনা করে চলেছেন। ছাত্রছাত্রীদের অন্যায় ভাবে দেশ বিরোধী তকমা দিয়ে আক্রোশ মেটাতে চাইছে।

আশার কথা এই যে প্রতিক্রিয়াশীল শাসকেরা যত চক্রান্ত করছে ততই লড়াইয়ের ভীত শক্ত হয়ে উঠছে। আন্দোলনের ঢেউ ক্রমশ ছড়িয়ে পড়ছে আপামর জনসাধারণের মধ্যে। 
আমরা সেই নীল ঢেউয়ের প্রতীক্ষায় যা সমস্ত মানুষকে জাগ্রত করবে। মানুষ জাগ্রত হলে এই ঢেউ আরো প্রবল আকার ধারণ করবে। জনগণ তার নিজের কল্যাণের জন্যই ভেঙ্গে ফেলবে আজন্ম লালিত ব্রাহ্মন্যবাদের শিকল। 
জয় ভীম, রোহিত স্বাধিকার আন্দোলন জিন্দাবাদ


--
Pl see my blogs;


Feel free -- and I request you -- to forward this newsletter to your lists and friends!