Sustain Humanity


Saturday, June 18, 2016

রোহিত স্বাধিকার আন্দোলন : দলিত আন্দোলনের প্রতীক Saradindu Uddipan

রোহিত স্বাধিকার আন্দোলন : দলিত আন্দোলনের প্রতীক

Saradindu Uddipan

ব্রাহ্মন্যবাদ আসলে একটি পরগাছা সংস্কৃতি। এর বিস্তারের মধ্যে লুকিয়ে আছে উপনিবেশ স্থাপন এবং মৌলিক সংস্কৃতি ধ্বংসের instinct. অন্যের সঞ্চিত রস শোষণ করে, গাত্রে অবস্থান করে, তাকে পদদলিত করে এবং আশ্রয় দাতাকে আশ্রিত বানিয়ে ব্রাহ্মন্যবাদের শিকড় বিস্তার ঘটে। 
কোন সহায়ক ছাড়া ব্রাহ্মণ্যবাদ নিজের কলেবর বৃদ্ধি করতে পারেনা এবং সহায়ক আশ্রয়ের স্বাধীনতাও স্বীকার করেনা।

ব্রাহ্মন্যবাদ বিস্তারের Tool তাই সাম-দাম- দণ্ড- ভেদ। জাতপাত অসহিষ্ণুতা, ষড়যন্ত্র, দাঙ্গা, গণহত্যা, যুদ্ধ এগুলি সাথে ব্রাহ্মন্যবাদের রণকৌশল নিবিড় ভাবে যুক্ত।

অধুনা রোহিত ভেমুলার প্রাতিষ্ঠানিক হত্যাকাণ্ড ব্রাহ্মন্যবাদেরই নির্মম নিষ্ঠুরতা। দলিতের উত্থান ঘটলে ব্রাহ্মন্যবাদ নিপাত যাবে এই তাদের ভয়। দলিতের উত্থান ঘটলে আম্বেদকরবাদের উত্থান ঘটবে এই তাদের ভয়। অসহিষ্ণু কাল সাপ তাই রোহিতদের ছোবল মেরে ভারতবর্ষের দলিত অভ্যুত্থান রুখতে চাইছে। চরম ষড়যন্ত্র চলছে হায়দরাবাদ বিশ্ব বিদ্যালয়, জহরলাল নেহেরু বিশ্ব বিদ্যালয় এবং যাদবপুর বিশ্ব বিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের উপর। ব্রাহ্মন্যবাদ সর্বশক্তি নিয়োগ করছে "রোহিত স্বাধিকার আন্দোলন"কে খতম করার জন্য।

আশার কথা রোহিত স্বাধিকার আন্দোলন আজ সমগ্র ভারতের দলিত (এসসি, এসটি, ওবিসি, এমবিসি এবং মাইনরিটি) আন্দোলনে রূপান্তরিত হয়েছে। স্তিমিত না হয়ে দিকে দিকে ছড়িয়ে পড়ছে। 
"Dalit Solidarity Movement for ROHIT VEMULA" সারা পশ্চিমবঙ্গে আপামর জনসাধারণের মধ্যে এই আন্দোলনকে ছড়িয়ে দেবার জন্য শপথ গ্রহণ করেছে।

মূল কর্মসূচীর অংশ হিসেবে গতকাল দক্ষিণ ২৪ পরগণার হৃদয়পুরে দলিত আন্দোলনের নেত্রী মাননীয়া স্মৃতিকানা হাওলাদারের বাড়িতে অনুষ্ঠিত হল এই আন্দোলনের প্রথম সভা।

আর কোন রোহিতের এই নির্মম পরিণতি আমরা চাইনা। চাইনা আর কোন রাধিকা মায়ের পাজড় ভাঙ্গা কান্না। আসুন রোহিত স্বাধিকার আন্দোলনকে সামনে রেখে ব্রাহ্মন্যবাদের বিষাক্ত বৃদ্ধি আমরা রুখে দিই। একটি মৌলিক বৃক্ষকে আগাছা মুক্ত অবস্থায় বিকশিত হওয়ার লড়াইয়ে সামিল হই। জয় ভীম, রোহিত স্বাধিকার আন্দোলন জিন্দাবাদ।


--
Pl see my blogs;


Feel free -- and I request you -- to forward this newsletter to your lists and friends!