Sustain Humanity


Saturday, October 1, 2016

অসুর সমারোহ বন্ধ করে দিল পুলিশঃ Saradindu Uddipan

অসুর সমারোহ বন্ধ করে দিল পুলিশঃ 
Saradindu Uddipan
আজ অসুর পক্ষের প্রথম সমারোহ ছিল উত্তর ২৪ পরগণার বিড়া রেল স্টেশন সংলগ্ন বান্ধব পল্লীতে। প্রচার পুস্তিকা অনুসারে দুই দিন ধরে এই অনুষ্ঠানের পরিকল্পনা ছিল। আলোচনা জমে উঠলে এবং অসংখ্য উৎসুক মানুষের ভীড় বাড়তে থাকলে আচমকা পুলিশ এই অনুষ্ঠা্নে ব্যবহৃত মাইক বন্ধ করার নির্দেশ দেন। তারা জানান যে অনুষ্ঠানে মাইক ব্যবহার করার বিধিবদ্ধ অনুমতি আয়োজকরা নেন নি। সবার অনুরোধে আয়োজকরা বাইরের মাইক বন্ধ করে শুধু বক্স বাজিয়ে অনুষ্ঠান চালাতে থাকেন। কিছুক্ষন পরে পুলিশ এই অনুষ্ঠান একেবারে বন্ধ করার নির্দেশ দেন।
আজ বিকেল ৪টে থেকে এই অনুষ্ঠান শুরু হয় একেবারে শুরুতেই বক্তব্য রাখেন বিশিষ্ট নৃতত্ত্ববিদ ডঃ পশুপতি মাহাত। অসংখ্য উৎসুক লোক দুর্গা পূজার নেপথ্যের কাহিনী শোনার জন্য ভীড় জমান। বক্তব্য রাখেন বিশিষ্ট যুক্তিবাদী লেখক সাধন বিশ্বাস। বক্তব্য রাখেন চপলা দি, বক্তব্য রাখেন স্বপন কুমার বিশ্বাস।
বক্তাদের বিশ্লেষণে উঠে আসে দলিত, বহুজন, মূলনিবাসীদের সাংস্কৃতিক সংকটের কথা। উঠে আসে সুর এবং অসুর সংস্কৃতির গুনগত বিশেষত্বের কথা । কিন্তু আচমকা এই অনুষ্ঠান বন্ধ করে দিতে হবে বলে সকলের আবেগে প্রচন্ড আঘাত লাগে।
আমার খাছে খবর আসে যে পুরুলিয়ার কাশিপুরেও আয়োজক অজিত হেম্ব্রমকে অসুর সমারোহ আয়োজন করার জন্য নানা বাধার সম্মুখীন হতে হচ্ছে।
এপর্যন্ত পাওয়া খবর থেকে আমরা জানতে পারছি যে মালদা, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর, দক্ষিন দিনাজপুর এই চারটি জেলাতেই প্রায় ৩৫০ জায়গায় অসুর স্মরণ সভার আয়োজন করা হচ্ছে। নদীয়া, উত্তর ২৪ পরগণা, দক্ষিন ২৪পরগণা এবং কোলকাতাতেও হচ্ছে এই হুদুড় দুর্গা, ঘোড়াসুর বা মহিষাসুরের স্মরণ সভা।