Sustain Humanity


Saturday, September 10, 2016

Saradindu Uddipan অনেক কথা যাও যে বলি......... মি কানাইয়া কুমারকে একটি খোলা চিঠিঃ

Saradindu Uddipan 
অনেক কথা যাও যে বলি.........
মি কানাইয়া কুমারকে একটি খোলা চিঠিঃ 

আপনাকে ধন্যবাদ মি কানাইয়া কুমার যে আপনি নিজের রাজনৈতিক পার্টি এবং ছাত্র সংগঠনের স্বার্থে শেষ পর্যন্ত কোলকাতায় এলেন এবং অনবদ্য ভাষণ দিয়ে ক্যাডারদের চাঙ্গা করার ব্যর্থ চেষ্টা করলেন। আপনাকে আরো ধন্যবাদ জানাচ্ছি এই কারণে যে আপনি পরিষ্কার করে দিলেন বাবা সাহেবের সেই সতর্ক বাণী "ভারতীয় কম্যুনিস্টরা সবুজ ঘাসের নীচে দুমুখো সাপ"। আপনি প্রমান করে দিলেন যে কলেজ ক্যাম্পাসের মধ্যে আপানার চেহারা এক এবং পার্টির অভ্যন্তরে আপনার চেহারা আলাদা। আপনি রাজনীতির কথা উল্লেখ করেছেন, অর্থনীতির কথা উল্লেখ করেছেন, কৃষকের পরিণতির কথা উল্লেখ করেছেন, সর্বোপরি নীতি ও আদর্শের কথা উল্লেখ করেছেন। আপনি এও উল্লেখ করেছেন যে আপনাদের লড়াই মনুবাদ বা ব্রাহ্মন্যবাদের বিরুদ্ধে লোকতন্ত্র প্রতিষ্ঠার লড়াই এবং ভারতীয় সংবিধান গণতান্ত্রিক পরিবেশে লোকতন্ত্র প্রতিষ্ঠার একমাত্র ভিত্তি। কম্যুনিস্টদের গতানুগতিক মুল্যায়নের খানিকটা সংশোধন করার জন্য আপনাকে ধন্যবাদ।
আমি জানি কেন সংবিধানের প্রশংসা করার এত তাগিদ আপনারা অনুভব করছেন। আমি জানি কেন এই সংবিধানকে আপনারা এখন লোকতন্ত্র প্রতিষ্ঠার মূল ভিত্তি বলে গলা ফাটাচ্ছেন, আমি জানি কেন আপনাদের মুখে এখন জাতপাত বিরোধী শ্লোগান। আসলে সংবিধানকে প্রশংসা করে আপনারা তার নির্মাতা এবং ভাগীদারী দর্শনের প্রতিষ্ঠাতা বাবা সাহেব আম্বেদকরকে সচেতন ভাবে আড়াল করার চেষ্টা সুরু করেছেন। আপনার পুরো বক্তব্যে সংবিধান এসেছে অসংখ্য বার কিন্তু বাবা সাহেবের কোন দর্শনের ভিত্তিতে এই সংবিধান নির্মিত তা একবারও খুলে বালার সাহস দেখাতে পারেন নি।
আপনার বক্তব্যেই আপনি প্রমান করে দিয়েছেন ভারতবর্ষ একটি হিন্দু রাষ্ট্র, যে রাষ্ট্রের নাম হিন্দুস্থান। আপনার বক্তব্যে অসংখ্যবার এই হিন্দুস্থান ঘোষিত হয়েছে।
মিস্টার কানাইয়া কুমার আমরা যারা আম্বেদকর দর্শনে বিশ্বাস করি তারা বক্তব্য রাখার সময় সচেতন ভাবে শব্দ প্রয়োগের উপর ধ্যান দিই। শব্দ এমনি একটি মহার্ঘ শস্ত্র যা বিশ্বাসের গভীর বোধ থেকে উঠে আসে। আপনার আবেগের মধ্যে এখনো হিন্দু চেতনা এমন ভাবে প্রথিত হয়ে আছে যে এর ঘোর কাটাতে আরো দু একটা জেনারেশন অতিক্রম করতে হবে।
আপনার সভায় আমার যাওয়ার সুযোগ ছিলনা। ইচ্ছাও ছিল না, কিন্তু আগ্রহ ছিল আপনি কতটা গতানুগতিকতা ভেঙ্গে দিয়ে কমিউনিস্টদের ভারতীয় লোকতন্ত্রের সাথে তার প্রতিষ্ঠাতা বাবা সাহেব আম্বেদকরের ভাগীদারী দর্শন বোঝাতে পারবেন।
না !!! আপনি অনেক কিছুই বললেন কিন্তু প্রায় কিছুই বললেন না ...
তবুও আপনাকে ধন্যবাদ
জয় ভীম, জয় ভারত
দলিত-বহুজন স্বাধিকার আন্দোলনের পক্ষে
শরদিন্দু উদ্দীপন