Sustain Humanity


Sunday, September 18, 2016

ভারতের ভলতেয়ার, যুক্তিবাদী, Self-Respect Movement এর কারিগর Erode Venkata Ramasamy পেরিয়ারের জন্ম দিনে

Saradindu Uddipan
আজ ১৭ই সেপ্টেম্বর। ভারতের ভলতেয়ার, যুক্তিবাদী, Self-Respect Movement এর কারিগর Erode Venkata Ramasamy পেরিয়ারের জন্ম দিনে দলিত-বহুজন স্বাধিকার আন্দোলনের পক্ষ থেকে বিনম্র অভিবাদন জানাই।
পেরিয়ার ১৮৭৯ সালের ১৭ই সেপ্টেম্বর মাদ্রাসের এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। যুবক বয়সেই তিনি মাদ্রাসে জাতপাত এবং লিঙ্গ বৈষম্যের নানা ঘটনা প্রত্যক্ষ করেন। ১৯২৫ সালে তিনি জাতীয় কংগ্রেস ছেড়ে জাস্টিস পার্টি গঠন করেন। তিনি ঘোষণা করেন যে কংগ্রেস পার্টি শুধু ব্রাহ্মণদের সেবা করার জন্য গঠিত হয়েছে। ১৯৪৪ সালে তিনি গঠন করেন ডিএমকে পার্টি।
তিনি জাত ব্যবস্থাকে ধ্বংস করার জন্য যুক্তিবাদী আন্দোলন, আত্তমর্যাদা রক্ষার আন্দোলন এবং লিঙ্গ বৈষম্য দূর করার আন্দোলন শুরু করেন।
রামস্বামী ঘোষণা করেছিলেন "যদি উত্তর ভারতের লোকের রাবন, কুম্ভকর্ণ এবং মেঘনাদকে পোড়ানোর অধিকার থাকে তবে আমাদেরো রাম লক্ষ্মণকে পোড়ানোর আধিকার আছে। যুক্তিবাদী আন্দোলনের অংশ হিসেবে তিনি হিন্দু ধর্মের দেবদেবীর মূর্তি তৈরি করে লরিতে তুলে শোভাযাত্রা করেন। এই মাটির মূর্তিগুলিকে জুতো এবং ঝাঁটা মেরে প্রমান করেন যে এদের মধ্যে কোন শক্তি নেই। ব্রাহ্মণেরা এই মূর্তিগুলিকে সামনে রেখে বৃথা ভয় দেখিয়ে ধর্ম ব্যবসা করে।
UNESCO ইভি রামস্বামীকে "The prophet of the new age", "The Socrates of South East Asia", "Father of social reform movement" হিসেবে স্বীকৃতি দেন।
রামসবামীর বিখ্যাত উক্তিঃ
" Those who believe in god are uncivilized".
তিনি আরো ব্লেন যে, “If god is the root cause for our degradation destroy that god. If it is religion destroy it. If it is Manu Darma, Gita, or any other Mythology (Purana), burn them to ashes. If it is temple, tank, or festival, boycott them. Finally if it is our politics, come forward to declare it openly.”